Tuesday, June 7, 2016

সহজে চিনে নিন সিরিজ এবং প্যারালাল সার্কিট

সিরিজ এবং প্যারালাল সার্কিট
আগেই বলে রাখছি অনেকেই হয়ত এই বিষয়গুলো সম্পর্কে অবগত। তবে যাদের ধারণা পরিষ্কার নয় তাদের জন্য কিছুটা উপকারে আসতেও পারে। আজকের পোস্টটিতে থাকবে ইলেকট্রিক সার্কিটের একেবারে বেসিক একটি বিষয় নিয়ে।
একটি সার্কিটে কম্পোনেন্টগুলো তিনভাবে সংযুক্ত থাকতে পারে:
১. সিরিজ সংযোগ,
২. সমান্তরাল/ প্যারালাল সংযোগ এবং
৩. ওয়াই/ডেল্টা সংযোগ।

ওয়াই/ডেল্টা সংযোগ খুব কমন না হলেও জেনে রাখা ভাল। এই সংযোগগুলো সম্পর্কে পরিষ্কার ধারণা না থাকলে সামনে যেমন এগোনো যাবে না তেমনি আবার সার্কিট সমাধান করতে যেয়ে প্রতি মুহূর্তে ভুল হওয়ার সম্ভাবনা থেকে যাবে। এই লেখাতে প্রথমে বেসিক কিছু ধারণা দেয়া হবে।

সিরিজ সংযোগ:
সিরিজ বা সমান্তরাল বা ওয়াই/ডেল্টা সংযোগ এরপ্রশ্ন তখনই আসবে যখন একটি সার্কিটে দুই বা ততোধিক রোধক থাকবে। যদি দুটি বিন্দুর মধ্যে দুই বা ততোধিক রোধক সংযুক্ত থাকে এবং মাঝখানে অন্য কোন পথ না থাকে তাহলে দুই বিন্দুর মাঝের রোধকগুলোকে সিরিজে সংযুক্ত রোধক বলা হয়। সিরিজে সংযুক্ত রোধকের ক্ষেত্রে প্রত্যেক রোধকের মধ্য দিয়ে একই কারেন্ট (I) প্রবাহিত হবে (*চিত্রে দেখুন)

 লক্ষণীয় যে, a ও b বিন্দুর মধ্যে n সংখ্যক রোধক যুক্ত আছে এবং a থেকে ডান পাশের b পর্যন্ত একটিমাত্র পথ থাকার কারণে প্রত্যেকরোধকের মধ্য দিয়ে একই কারেন্ট প্রবাহিত হবে। এই ধরণের সংযোগকে সিরিজ সংযোগ বলা হয়। সিরিজ সংযোগের ক্ষেত্রে দুই বিন্দুর মধ্যে মোট রোধ হবে সবগুলো রোধের যোগফলের সমষ্টি। রোধের একক হচ্ছে ওহম (Ω)। ধরা যাক দুটি বিন্দুর মধ্যে ১০, ১৫, ও ২৫ ওহমের তিনটি রোধক সিরিজে সংযুক্ত আছে। তাহলে মোট রোধ হবে ৫০ ওহম। অন্যদিকে বিন্দু দুটির মধ্যে ভোল্টেজ হবে প্রত্যেক রোধকের দুই প্রান্তের ভোল্টেজের পার্থক্যের যোগফলের সমান
Vab = V1 + V2 + … + Vn = IR1 + IR2 + … + IRn
এখানে V1 দ্বারা R1 এর দুই প্রান্তের বিভব পার্থক্য, V2 দ্বারা R2 এর দুই প্রান্তের বিভব পার্থক্য, এবং Vn দ্বারা Rn এর দুই প্রান্তের বিভব পার্থক্যকে বুঝানো হচ্ছে, যেখানে ওহমের সূত্র অনুযায়ী V = IR.
সমান্তরাল/ প্যারালাল সংযোগ:
সমান্তরাল সংযোগের ক্ষেত্রে দুই বা ততোধিক রোধকের এক প্রান্তগুলো একই বিন্দুতে এবং অপর প্রান্তগুলো আরেক বিন্দুতে সংযুক্ত থাকে। (*চিত্রে দেখুন)
মনে রাখার মতো কিছু পয়েন্ট:
১) প্রত্যেক সমান্তরাল পথকে একেকটি ব্র্যাঞ্চ বলা হয়।
২) দুটি বিন্দুর মধ্যে যত সংখ্যক ব্র্যাঞ্চইসংযুক্ত থাক না কেন এবং ব্র্যাঞ্চগুলোর রোধের মান যা-ই হোক না কেন, প্রত্যেক ব্র্যাঞ্চ এর দুই প্রান্তের বিভব পার্থক্য একই হবে।
৩) দুটি বিন্দুর মধ্যে যত সংখ্যক ব্র্যাঞ্চইসংযুক্ত থাক না কেন, তাদের মধ্যে কোন একটির রোধ যদি শূন্য হয় (মানে শর্ট সার্কিট) তাহলে তুল্য রোধও শূন্য হবে।

No comments:

Post a Comment